Nationalism Bangladesi nationalism !

জাতীয়তাবাদ বাংলাদেশী জাতীয়তাবাদ 

আমার একদিনের কথা মনে পরে তখন স্কুলে পড়ি ক্লাস নাইন কিবা টেনের ছাত্র আমাদের বাড়িতে তখন টেলিভিসন আসেনি !
প্রফেসর এ কিউ এম বদরদ্দোজা চৌধুরী তখন বিএনপি কিংবা জাগো দলের মহাসচিব  ! জেনারেল জিয়া প্রেসিডেন্ট হয়েছেন হা না ভোট দিয়ে ! উল্লেখ করা উচিত সেই ভোট আমি ১৭ টি হা ভোট বাক্সে ফেলেছিলাম ! যা বলছিলাম তিনি বিটিভিতে জাতীয়তাবাদের ব্যখা দিয়েছিলেন স্বনাম ধন্য ডাক্তার বি .চৌধুরী যতদুর মনেপর তিনি জেনারেল জিয়ার বাংলাদেশী জাতীয়তাবাদ ব্যাখা করছিলেন আমাদের খাওয়া পড়া ; কথা বলার ধরন এমনকি অতিথি অপ্পায়নের ধরন পশিম বাংলার মানুষ থেকে আলাদা তাই আমরা বাঙালি নই বাংলাদেশী ! তখন ব্যাখাটা খুব খারাপ লাগত না আজ ভাবছি সিলেট চিটাগাঙ্গের মানুষের ভাষা কি ঢাকা খুলনার মানুষের মত ?তাদের খাবার চলাফেরা সবকি একই রকম ? তাই বলেকি আমরা সবাই বাঙালি না !
অমন উর্বর মস্তক পুত্র সহ  বঙ্গবন্ধুকে জাতির পিতা মানেন না উনি রাজাকার শাহ আজিজুর রহমানের মন্ত্রী সভার সদস্য গোলাম আজমকে রাজাকার মনে করেন না বরং কর্নেল তাহেরকে রাষ্ট্রদ্রোহী আর জিয়াকে জনতার নেতা মনে করেন ! 
তা হলে জামাতিদের থেকে তাদের চরিত্রের পার্থক্য কোথায় ? স্বধীনতার স্থপতিকে জাতির পিতা যারা মানেননা তাদেরকি মুক্তি যুদ্ধকরে দেশ স্বাধীন করা দেশের বন্ধু আর সেই দেশের রক্ষাকারী শক্তি হিসাবে মনে করার কি কোনো কারণ থাকতে পারে ? তাদেরকে পাকি বলা  দোষের ?  এরা যারা বাংলাদেশে রাজনীতি করেন তাদের বাংলাদেশে রাজনীতি করার মত নৈতিক অধিকার আছে কি না তা ভাববার সময় এখন হয়েছে ! স্বধীনতা মানলে বঙ্গবন্ধুকে জাতির পিতা হিসাবে না মানা প্রকৃত পক্ষে রাষ্ট্রদ্রোহিতার সামিল বলেই বিশ্বস করি !


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational