Nonparty collaborators

একটি অরাজনৈতিক লেখা 

সেদিন গভীর রাত ; আমি অবিরাম রাজনৈতিক লেখা পরছি আর আমার পছন্দের পোস্ট গুলো শেয়ার করছি ! হটাথ আমার ফোন বেজে উঠলো ঘড়ি দেখলাম ৩টা বাজে ; একজন অরাজনৈতিক গ্রুপের অ্যাডমিন আমাকে লিখা দিবার অনুরোধ করলেন তার দরকারী জিজ্ঞাসা সেরে ! তা'কি লিখব বুঝতে পারছিনা ; কারণ আজ সকালে ওই অ্যাডমিন সাহেবের নতুন গ্রুপের সম্পাদকীয় স্টাইলে বিজ্ঞপ্তি দেখলাম , কোনো রাজনৈতিক লেখা ওনাদের গ্রুপের পাতায় সহ্য করা হবেনা জিরো টলারেনস !
মহা সমস্যা ; এক আমি আসলে রাজনৈতিক লিখা ছাড়া অন্য কোনো লেখা লিখিনা তা'সে গদ্য পদ্য যাই হোক যদিও জানি আমার এই স্লোগান সর্বস্ব লিখার সাহিত্য মর্যাদা নেই ; নেই কোনও সম্বহনী শক্তি ! তবু লিখি অনেকটা আত্বতৃপ্তি পাবার জন্যই হয়ত !

কিন্তু ভাবনা আমার অন্য জায়গায় ; যেমন ধরুন আজকের নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারে মত ! যারা প্রথমে এনজিও / মানবাধিকার অথবা দৈনিক পত্রিকার কলাম লিখতেন তারা শেষ পর্যন্ত অনেকই কোনো ক্ষমতাসীন দলের / ক্ষমতা প্রত্যাশী দলের তল্পি বাহক হিসাবে আত্বপ্রকাশ করেন ! এমনও দেখেছি কেউ কেউ নিজেই একটা রাজনৈতিক দল গঠন করেন যদিও জানি সে অধিকার নাগরিক মাত্রেই সকলেরই আছে ! দেশে এখন এই তত্বাবধায়ক তত্বধারীরা পার্মানেন্টলি একটা দল গড়ে ফেলেছেন যাদের কাজ তত্বাবধায়ক সরকারে আসার চেষ্টা ! কারণ হিসাবে আমার মনে হয় এরা প্রকৃত পক্ষে সুপার হিপক্রেট বিশেষ করে গতবারের ওই তত্বাবধায়ক সরকারের দীর্ঘ কালীন ক্ষমতা ভোগ তারই যথার্থতা প্রমান করে ! আমি বাঙালি হিসাবে মনেকরি আমাদের দেশে রাজনৈতিক শক্তি আছে দুইটি এক স্বাধীনতার পক্ষের শক্তি অন্যটি স্বধীনতার বিপক্ষ শক্তি ; তা'তারা যে নামেই থাকুক ! 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Early pregncy

poet

মুক্তিযুদ্ধ