নদী মাতৃক

নদী মাতৃক মধুমতি তোমার নাম কে রেখেছিল ? আমর খুব জানতে ইসসে করে ! আমার খুব গর্ব হয় ; আমার দেশের  নদী ; নামতার কর্ণফুলী ,ধলেশ্বরী ! গড়াই তুমি শাখা নদী ? চিত্রা কে চেন তুমি ! তোমার ভগ্নী ; আরো আছে ! চন্দনা ; পদ্দা তোমার মা ? বিশ্বাস না হয় শুধাও নীল যমুনাকে ! তোমাদের আপন ভিশন ; ভাগ্যকূলে ! আড়িয়াল খা ! নাম শুনেছ ? কপোতাক্ষ তীরে ; যাওনি বুঝি ? তবেত সুরমা ; কুশিয়ারা কাওকেই চিনবেনা ! ওদের জন্ম লুসাই পাহাড়ে ! ব্রম্ম পুত্র ; আজও বেচে ! অনেক শাখা নিয়ে ! গোমতি , বরাক সবাই আমার দেশে এসেছে ! ভাঙ্গতে নয় ; গড়তে জনপথ ! ইসামতি ; খুব শান্ত ! তবু বর্ষায় উন্মত্ত ! কুমার ও তেমনি ; ঢাকার নদী বুড়ি গঙ্গা ! শীতলক্ষা আমুদে নদী ! বেড়াতে চাইলে চল যাই ; আজি ! কিত্তন খোলা গেছ ভুলে ? আমার ভুল হয়না ; জানো নিশ্চয় বাঙাল নামেও নদী আছে ! মেঘনা ; ভয়ংকর তার মতি গতি ! তবু সেত আমাদেরই আপনজন ! সাগরে তার আছে মিতালি ! নীল ; টেমস ভাগীরথী কাওকে চিনিনা আমি ! সিন্ধু বন্ধু জানি অনেকের ; আমার নয় ! ভলগা হুয়াংহ ভাগ্যবতী জানি ; তবু ভালবাসি ! কীর্তিনাশা ; পদ্দা জানি তুমি বর্ষায় দুর্বার অতি ! হিংস্র তুমি বাঘিনী ; তবু তোমায় মানি গর্ভধারিনী ! জাহিদ ডাক্তার , ১১ ই জুন , ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Early pregncy

poet

মুক্তিযুদ্ধ