My talk

আমার কথা 

স্বাধীনতা যুদ্ধ যে আজও শেষ হয়নাই ; তা এখন আশাকরি সবাই স্বীকার করবেন ! যদিও ভিন্ন মত অনেকেরই আছে জানি তবু বলছি আমাদের বাংলাদেশের মুক্তি যুদ্ধের চূড়ান্ত বিজয় এখনো অর্জিত হয়নি ! তবে তাহলে '৭১ সালের ১৬ ই ডিসেম্বর আমরা কি অর্জন করেছিলাম ? সংগত কারণেই প্রশ্নটি এসে যায় ! এর উত্তরে আমি বলতে চাই তা ছিল ভারতীয় বাহিনী ও আমাদের মুক্তি বাহিনীর কাছে পাকবাহিনীর নিশ্বর্ত আত্মসমর্পণ যা ছাড়া পাকবাহিনীর ওই সময়ে আর কিছু করার ছিল না ! ফলশ্রুতিতে একটি অপুষ্ট রাষ্ট্রের জন্ম হয় একটি বৈরী বিশ্ব পরিস্থতির মধ্যে ; যার পরবর্তিতে প্রয়োজন হয়েছিল নিবির পরিচর্যা ! কিন্তু আমাদের ধাত্রী ভারতের অর্থনৈতিক রাজনৈতিক শক্তি কিবা স্বার্থ কোনটাই ছিলনা সদ্য ভুমিষ্ট অপুষ্ট রাষ্ট্রকে মায়ের মত বড় করে তোলার ; বলা যেতেই পারে স্বাধীনতা পরবর্তী ভারতের ভুমিকা দেখে সত্তিকারে মা আমাদের ভারত নয় কারণ বাংলা নামে আর একটা সন্তান তাদের ব্রিটিশরা আগেই উপহার দিয়ে গেছে '৪৭ এ তাই হয়ত সত্তিকারে ধাত্রীর ভুমিকা পালনের পর জাতির পিতার অনুরোধে যথা শীগ্রই নিজ বাড়িতে ফিরে যায় !

আমি জানি অনেকেই আমার পূর্বোক্ত ব্যখায় একমত নয় ; অনেকেই বলবেন ভারত পাকিস্তানকে দূর্বল করতে বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টিতে সাহায্য করেছে ; এটা তাদের চক্রান্ত ! তবে আমি বলব ২৫ শে মার্চের অপারেশন সার্চ লাইট নামে পাকবাহিনীর বাঙালি নিধন কর্মসূচি নিশ্চই ভারতীয়দের নির্দেশে শুরু হয়নি আর এক কোটি বাঙালি শখ করে নিশ্চই ভারতে আশ্রয় নিয়েছিল না !......চলবে 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational