Minus two

দুই নেত্রী 

ইদানিং কিছু ব্যক্তি আর মতি ভাই এর মত পত্রিকা বুঝাতে চাইছে দুই নেত্রী আজকের বাংলা দেশে সহিংসতার জন্য দায়ী ! তাদের সমীকরণ টি একেবারে সরল সমীকরণ এই অর্থে যে তারা দুই জন বিবাদমান দুইটি জোটের নেতৃত্ব দিতছেন ! খুবই প্রাসঙ্গিক তাদেরকে অভিযুক্ত করা !
কিন্তু আমি একটু ভিন্য দৃষ্টিতে সমস্যাটি কে দেখতে চাই ; সমস্যাটির গভীরে যেয়ে একটু বুঝতে চাই কেন এমন এটি একটি মরণ চক্রে আবর্তিত হতছে ! কারণ সমস্যাটির গভীরে  না গেলে সমস্যাটি অনাবিকৃতই থেকে যাবে আর কিছু জ্ঞানপাপী মানুষ তাদের নিজের দোষ অন্যের ঘাড়ে চাপিয়ে গতানুগতিক মাইনাস টু ফর্মুলায় সমাধানের সন্ধান করতে থাকবে আর অন্তর্বর্তী সময়ে নিজেদের আখের গোছাতে থাকবে সুশীলের বেশে !

১৯৭৫ সালের সকাল ; আমি তখন সপ্তম শ্রেনীর ছাত্র থাকি রাজবাড়ী বাংলাদেশের একটা ছোট মপস্বল শহরে ! রেডিওতে বার বার একজন ডালিম নামের মেজর দম্ভোক্তি করছে ; শেখ মুজিবকে হত্যা করা হয়েছে ; দেশ এখন জালিম মুক্ত ডালীম এর করাল গ্রাসে ! কিছু মানুষ আনন্দে মিষ্টি বিতরণ করছে দেশের নির্বাচিত রাষ্ট্রপতিকে সপরিবারে হত্যাকারীদের সমর্থনে ! আমি তখন কি পরিমান রাজনৈতিক স্বচেতন পাঠকের নিশ্চই বলে দেবার প্রয়োজন নেই ! শুধু মনে করিয়ে দিতে চাই ; আজকের দুই নেত্রীর একজন সেই ঘাতকের আর অপরজন অন্যায় ভাবে খুন হউয়া জাতির পিতার উত্তরাধিকার বহন করে !..........চলবে 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational