Third substitute

তৃতীয় বিকল্প শক্তি 


আমাদের দেশে সবসময় দুইটি শক্তির প্রাধান্য সবসময় ছিল আজও তাই আছে ! একটি শক্তি আওয়ামীলীগ অপরটি আওয়ামী বিরোধী ! পাঠকের নিশ্চয়ই বলে দিবার প্রয়োজন নেই তৃতীয় অণ্য শক্তি গুলোর অবস্থা ; হা তা'আছে তবে আজও তাদের নির্দিষ্ট অবস্থান তৈরী করতে পারেনাই অণ্যভাবে বলতে চাইলে বলতে হবে তারা ব্যার্থ হয়েছে ! আমি একটু খোলাখুলি আলোচনা করতে চেষ্টা করব !

প্রথমে বলে নিতে চাই আমি যা লিখছি নিতান্তই ব্যক্তিগত পর্যবেক্ষণ যার সাথে আমার ব্যক্তিগত টানা পড়েন জড়িত ! আমার রাজনীতির প্রথম পার্ট আত্বগোপনে থাকা চায়না পন্থী একটি রাজনীতিক দলের প্রকাশ্য ছাত্র ফোরামের মাধ্যমে তার পড় মেডিকেল কলেজে গিয়ে সোভিয়েত পন্থী কমুনিস্ট পার্টি হিসাবে পরিচিত সি পি বি এর অনুসারী বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এ যোগ দেই !

তাই দুইটি বলয়ের রাজনৈতিক চিন্তা এবং তাদের দেশের প্রতি অঙ্গীকার স্বচক্ষে দেখার সুযোগ আমার হয়েছিল ! কেন তৃতীয় কোনো রাজনৈতিক শক্তি শক্তিশালী হত্ছে না তার উপর আলোকপাত করব !

আদিতে যেমন আদম ; আমাদের ইহুদি খ্রিস্টান ও মুসলমানের পিতা তেমনি ইংরাজের ভারত বর্ষে সর্বভারতীয় কংগ্রেস কে আদি রাজনৈতিক পিতা বলা চলে আর সেই পার্টি প্রথম ভাঙ্গনের কারণ মুহাম্মদ আলী জিন্নার দ্বিজাতি তত্ব ! ........চলবে ( পাঠক আমি ঐতিহাসিক নই লেখক ! )

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational