বিধি তুমি আমায় বাংলা দেখাও ?

তির তির করে বয়ে যাওয়া কোনো স্রোতধারা নয় ছিল তাহা দুর্বার
চরের নাম কইন্যা সোনা সেথায় ছিল মোর পূর্বপুরুষের ঘর !
পদ্মার তীরে আমার জন্ম পূর্ব উজানচর
দরবেশ আর বাহাদুর সেথা এসে বাধে নিজ ঘর
আমি বয়ে চলি সেই সব জিন নাহি মোর কেহ পর !

এসব তোমার জানা আছে জানি
জাননা কেবল আমি ঋদয় ক্ষরণে নিশ্বেস মানি হস্ত সেই দুই খানি !
কেন তুমি মোর চেনাও আজিকে শিলিগুড়ির ট্রেন খানি
ওই গাড়িতে ছয় নম্বরে নামত আমার বাবা মা'যে তাহার পথ পানে চেয়ে ফেলিত চোখের পানি !
ঘনশাম তার নাম ছিল নাকি গাইত ভাটিয়ালি আর মুর্শিদী সেই গান
কি যেন ছিল ধর্ম তাহার জানিনা আজিকে আমি সেই চোখ মুদ গাহিত সে গান সে এক ঐকতান !

তাহারে তোমার মনে নাই জানি আমি নই তার পর
এই অভিমান বয়ে যায় নদী আবার পরেছে চর !
দরবেশ ছিল গেও রাখল আর বাহাদুর তার প্রাণ
কতযে হত মান অভিমান জগত স্বার্থপর
আজিকে একথা আমিও জানি শেখাও জীবনভর !

বিচার চাহিনা দেবে তুমিতা দেবে তাহা জানি রোজকেয়ামতের পর
মজাই হবে দেখা যদি হয় ময়দান পরে কহিব কষ্ট দিলে যাহা এই জীবনভর !
অঙ্কেতে আমি বরাবর কাঁচা আফতাব ছিল স্যার
জীবন শিখতে কাজোল হাওর দেখেছি আপন পর !
সেই সে বিলের পোষা পাখিগুলি জাতিতে ছিল যাযাবর
চরের পক্ষী তাহাদের কাছে নিতান্তই আবাদী তায় তুচ্ছ অতি হয়না স্বার্থপর !

সেই যাত্রায় জীবন বাচায় হয়ে থাকে চুপ রকিবে নয় দিনু ছিল মোর সাথী
সবাই বাকিরা উড়িয়া বেড়ায় জগত তাদের পিতাপ্রদত্ব সম্পদ দেয় ভাগ্য তাদের দাসী !
আমি হাতরাই খুজিয়া ফিরি রাজাগুজা নিয়া ভাগ্য নামের নায় !
অর্ধ সত্য মিথ্যের কয় সত্য কেবল রহে খোদার আরশে উর্ধ আকাশে
সমতলে নাহি আসে ; এমনি করিয়া চিন্তা চরসে বেড়ে ওঠে সে বদ্ধ বাতাসে
মুঠিটারে ছাড়ি হস্ত যুগল শুরুকরে কাজ চক্ষু খুলিয়া ছাড়িয়া হাহুতাশ !

মিনারে মিনারে পতাকা ওরে ঘরে ঘরে বসে তারা
জলকামানের উষ্ণ পানিতে জীবন মৃত্যু দোলাচল দোলে এমনি লক্ষী ছাড়া !
হাতিয়ার ছাড়ি পুস্তক ধরি বুড়িগঙ্গার তীরে
গান শুনে কয় ঘোর নামাজি জন্মে আদি মিথ্যে গ্লানির তরে !
দরবেশ তুমি কবিরাজ নহে হবে মস্তক করিয়া নিচু
দিলদার সেথা পেয়ার হাকিছে নবাব বাড়ির পিছু !
সাতখুন মাফ থাকে যদি হাক জলপাই সাজে হাটু গাড়ি বসি কয়
এই তল্লাটে টাকারে তাহারা রিয়াল কি জানি ডলার বুঝি তারে কয় !

কাব্য করিগো ঠেলায় পরিয়া গাঙ তীরে বসে কাদি
খর্জুর যদি চাষাবাদ হত দৌলতদিয়ার মাটি !
বাহাদুরে রাখা জলাভূমি থেকে মত্স্য ধরিয়া প্রসাদ তোমার তরে
বাংলায় আজি মশাবিদা চলে বিচার হইবে পরে !
নবিজি নাকি সৈয়দ ছিলেন বর্ণে গন্ধে গুনে
তাবত মুনিরা মুগ্ধ রহিত কাব্য তাহার শুনে !
আদমও নাকি স্বর্গেতে ছিল দুধে আলতার বরণ
হওয়া বিবি তারে মর্তে অনিল করিতে করারে বরন !

চলিলাম আমি আর গাহিবনা আছে জানা যত কিচ্ছা !
দেখা যদি হয় কহিব তোমারে মনেতে রহিল ইচ্ছা !


জাহিদ ডাক্তার ঢাকা ৩০ শে অক্টোবর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational