ভালবাসার গণিত

দেবদাস যেভাবে পার্বতীকে ভালোবাসে
আমিও তেমনি প্রেমিক
মনেহত এমন তাকে স্পর্শ করবেনা সুর্য
নক্ষত্রের রাত আমার চিরসঙ্গী
ইন্দ্রনাথের মত সাহস !
আমার ভালবাসা পরাজিত হয়
তুমি জানো কেন ?
অর্থনীতি !

বিপ্লব স্পন্দিত বুকে মনে হত আমি গোর্কির পাভেল !
অর্থনীতির চাকা ঘুরিয়ে দেব যেন চে আমি
আলেন্দের মত রক্তে লাল হয়ে যাব
তবু সাম্রাজ্যবাদীদের কাছে
মাথা নোয়াব না !
কেন আমরা পরাজিত হই জানো ?
সেই পুরনো ঘাতক
অর্থনীতি !

মানুষকে ভালবাসব এই ছিল ব্রত
পথে পথে ঘাতক আমার নিরব ঘাতক
লোভের সাথে আতাত
সবাই একে একে
দেশান্তরী
মানুষকে ভালোবেসে কে আবার ছিল কবে সুখী
পথে পথে কাটা পথ চলা বড় কঠিন
আমার স্বদেশ
এখানে সব বেচা কেনার হাট আছে
আছে বিদ্যা শিক্ষার বাজার
ডিগ্রীও হেথায় টাকায় বিকোয় !
কেন জানো ?
সেই অর্থনীতি !

আয় এবার সবকিছু ছেড়ে
কবিতা ভালবাসি
গল্প উপন্যাস চড়াদামে বিকোয়
কেবল পরে থাকে স্বপ্ন কবিতাখানি
কবিতার বাজার মুল্য খুব কম
চড়াদামে বিকোয় ছিনেমার ছবি
কেউ কি কখনো সাধ করে হয় কবি ?
কবি সেত দেখে কেবল স্বপ্নের ছবি
জগতের তাবত কবিকে দেখো
কেউকি বিকোয় কোনো হাটে ?
না তা বিকয়না
কেন তা কি জানিস ?
অর্থনীতি স্বপ্ন নয়
নিরেট গণিত !

জাহিদ ডাক্তার ঢাকা ১২ ই অক্টোবর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational