নাম বিবর্তন

একটা নাম তোমার জন্য !
আমার পরশী পর হলো
আমার গ্রাম না পথে পরে থাকা গ্রাম
হয়ত একদিন তা শহর হবে হবে নগর !
নারায়ণপুর যদিও সবাই বলে নারানপুর
বিবর্তনের এমনি রীতি !

ধর তোমার বাড়িটার নাম খুব ভালোবেসে
ইমান রাখলে বেশতো কি সুন্দর তার নাম
আমি বলছিনে তা তোমার চুরি জোচ্চুরি
কিবা সংখ্যালঘু কোনো সম্প্রদায় যাকে তোমার
পূর্বপুরুষ যথেষ্ট নৈতিক সমর্থন সময়মত দিতে
পারেনি বলে উদার কোনো দেশে স্বেচ্ছা নির্বাসনে
যাবার বেলায় অশ্রুসজল চোখে পায়ের নখ মাটিতে
পিষে ঘষতে ঘষতে শুধু বলল এটা আমার ঠাকুর ঘর !
এটুকুর জন্য তোমাকে কোনো পয়সা দিতে হবেনা
দেবোত্তর !

চাচা কে আমরা কাকা নামে ডাকি
কেউ কেউ আজও কাকাবাবুই বলে
খেয়াল করিনি শুধু যাবার বেলায় লক্ষ্য করলাম
আমাদের গ্রামের সেই ক্ষীন ধারার নদীটা চিত্রা
খুব কুয়াশায় ঘন অন্ধকার ঢেকে গিয়েছিল
আমাদের সেই পড়শীর বিদায় সন্ধায় !

আমার দাদার নাম ইমান আলী
আমার দাদার দাদার নাম বাবা বলতে পারেননা
সেকালেত এত লেখাপড়ার কারবার ছিলনা
তাই লেখা জোকা নেই আর এইযে ইমান বাড়ি
এটা আমার দাদা নিজের যোগ্যতায় কামাই করেছেন
বাবা তার বাবার নামে বাড়ির নাম রেখেছেন !
গাঁয়ের লোকেরা আমাকে যখন ইমান বাড়ির বড় বেটা বলে
আমার খুব ভালো লাগে !

দেবোত্তর জায়গাটাতে বাবা আমার পড়ার ঘর করে দিয়েছেন !
দাদার আমলেও ওখানে একটা তুলসী গাছ লাগানো ছিল
দাদা সর্দি কাশি হলে পাতা রস করে চিনি মিশিয়ে খেতে দিতেন
ওষুধ টা সত্তি উপকারী !

পুত্র আমার বায়না ধরেছে বাড়িটার নামটা ভিশন সেকেলে
তারচেয়ে বাবা তুমি যদি কিছু মনে না কর
বাড়িটার নাম রাখি " হলি হোম " তোমার পছন্দ হয়েছে বাবা
আমি মাথা নেড়ে সম্মতি দেই পুত্র মহানন্দে ঢাকায় যায়
মার্বেল পাথরে খোদাই করা নাম দেবোত্তর সম্পত্তিতে
সদ্য তোলা দালানের কপালে সেটে দেয় !
সাদা সিমেন্ট দিয়ে মার্বেল পাথরে লেখা দেখতে ভারী সুন্দর হয়েছে
হটাত আমার মনে পরে যায় সেই সন্ধার কথা যেদিন কাকাবাবু
বিদেশ চলে গেলেন তবু কিছুতেই মনে করতে পারিনা নদীটার নাম
নদীটা এখন মৃত প্রায় একটা খাল সবাই ডাকে
শমশেরের বিল ভারী ধান হয় ওই বিলে কাঠায় বিশ মন
বর্ষায় কিবা শরতে আমরা অনেক মাছ ধরতাম
ওহ হা মনে পরেছে নদীটার নাম ছিল
চিত্রা- ভারী সুন্দর নাম !

জাহিদ ডাক্তার ৮ ই অক্টোবর নারায়নপুর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational