ইলিশ বুদ্ধদেব ও পদ্মার উপর ব্রিজ

কাল রাতে একটা কবিতা পরেছিলাম ; তার পর রাজা ভাইকে ফোন দিলাম কবিতার কবি বুদ্ধ দেব বসু কে চিনতে চেষ্টা করা ! আমার হয়েছে ঝামেলা ; কবিদের খুব একটা চিনিনা খুব বড় কবি ছাড়া ! ভরসা ওই রাজা ভাই ; চলমান কবিতার অভিধান অন্তত আমার কাছে ! আর ছিল মা ; মারা গেছেন বছর কয়েক হলো ! মার প্রিয় ছিলেন নজরুল রবি ঠাকুর আর জসিমুদ্দিন !
জীবনানন্দ মা খুব একটা পরতেননা ; কারণ মনে হয় বিষন্নতা ! আমার মা স্বপ্ন দেখতে ও দেখাতে পছন্দ করতেন ! আমার প্রায় সব কবিতাই মায়ের মুখে শোনা ; অনেক ছোটবেলা আমার ধারণা ছিল ; রবীন্দ্র নাথ , নজরুল ইসলামের বাড়ি আমার নানা বাড়ির কাছে কোথাও হবে ; বিশেষ করে দুই বিঘা জমির মালিকের বাড়ি যাবার পথের বর্ণনা শুনে ভাবতাম মায়ের বাড়ি যাবার পথের বর্ণনা ; আর কাঠ বিরালির খুকু আমার মা ; তার আত্তীয় স্বজন বানানোর প্রলোভনের কথা শুনে ভাবতাম মায়ের নিজের কথা ! তাই বলতে গেলে সব বিখ্যাত বড় কবিতা আমার শোনা মুখে মুখে ; পরেছি খুব কম ! রাজা ভাইকে খোজা ফোনে ; ফোনে না পেয়ে ; সকালেও ফোন করলাম ! না পেয়ে রাগ হয়ে লিখতে শুরু ! রাজা ভাই জানালেন ধারণা আমার ঠিক ; কবিতা ইলিশের স্রষ্ঠা বুদ্ধ দেব বসুর বাড়ি আমাদের পূর্ব বঙ্গে !
কবির আত্তীয় স্বজন ইলিশ ধরতে জানতেন কিবা তিনি গেয়ালোন্দ পদ্মায় ইলিশ মাছ ধরতে দেখেছেন ; চেনেন রাজবাড়ি ! ধর্মের নামে রাজনীতি তাকে করেছে পরবাসী ! ভাবলাম আমাকে অমন পরবাসী হতে হলে কেমন লাগত আমার ! আহা ; আমার জীবদশায় যদি দেখতে পেতাম উপমহাদেশ সাম্প্রদায়কতা মুক্ত ; এক ট্রেনে ভ্রমন করা যায় এক টিকেটে ! ঠিক ইউরো রেলের মত ! জানিনা অতদিন ; আমি বেচে থাকব কি না ! দেখব কিনা সব মানুষ পদ্মার উপর ব্রিজ নিয়ে কাওকে রাজনীতি করতে দিতছে না ; আমি সোজা যাব বাড়ি !

জাহিদ ডাক্তার , ১৬ ই জুলাই , নরসিংদী ,২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational