সভ্যতার ক্রমবিকাশ

কোটি কোটি বছর ধরে পথ হাটিলাম পৃথিবীর পথে !
অগ্নি প্রস্তর লৌহ তাম্র হয়ে ডিজিটাল যুগে !
অনেক হাটিলাম আমি শুধু পুস্তকে নয় আপন জীবনে
পেশী শক্তিতে নয় মস্তকে আপন অনুভবে
কখনো উর্দ্ধ শ্বাস কখনো নিশ্চিন্তে !

অনেক খুশি আমি আপন ভুবনে !
ওখানে শুধুই আমি জাগরণে অজ্ঞানে
আমায় কেবল ভালবাসি আমি নিশীথে দিবসে !

সদাই এতিম আমি শ্বর্জে বীর্যে নহি
তাইত আজও গাহি স্থুল মেদিনী নহী
আজন্ম পাপী তাই পরাভব নাহি জানি
সংশপ্তক চেন কেহ তা কেমনে মানি !

বিনিময় আদিতে ছিল যেমন আজিকে আছে
ফুটপাথ বদল হয় হয়না রাজপথ পাছে
তাহারা আসে যাহারা কাজের মাঝে সদাই নিমগ্ন থাকে
জগৎ তো সৃজিছে তারা আর যারা বাকে বাকে
নিত্য লোভী পাপী যানে আর নাহি জানে !

আজ এই দিনে খুনি তারা যারা বন্দী হত্যা
করে নিজ আমানতে কারা অন্তে গুপ্তে
উহারা মানবতার কি কথা কহে
দেখিলাম আরো সাধ জাগে পরাজয়ে নহে !

সেই পুরাতন কথা
অন্যায় যে করে অন্যায় যে সহে
জানিও প্রকৃতি তারে সমান দহে !

জাহিদ ডাক্তার ঢাকা ৩রা নভেম্বর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Early pregncy

poet

মুক্তিযুদ্ধ