পূর্ব প্রকাশিতের পর :

অনেক দিন হয়ে গেল আলমগীর ভাইকে ফোনে পেয়েছিলাম কথা ছিল লক্ষীর ফোন নাম্বার আমাকে দেবেন ! হয়ত মনে নাই তাই ভেবে আমি আবার ফোন দিলাম ! আলমগীর ভাই এখনো দুস্থ স্বাস্থ্য কেন্দ্রের মাইক্রো ক্রেডিট প্রোগ্রামে সুপারভাইজার ! একসময় আমার সাথে স্বাস্থ্য প্রোগ্রামে কাজ করতেন ! শ্রমিক নেতা ছিলেন তেজগাঁও বেগুনবাড়ীতে পৈত্রিক তিনতলা অনেক বড় বাড়ি আছে ! বিপ্লবের স্বপ্ন নিয়ে ছাত্র অবস্থায় শ্রমিক রাজনীতি শুরু করেছিলেন ! বিপ্লবের স্বপ্ন এখন নাই ! পৈত্রিক বাড়িতে একটা ফ্লোর পেয়েছেন অর্ধেক ভাড়াদিয়ে বাকি অর্ধেকে নিজে তিন সন্তান নিয়ে থাকেন ! ভাড়ার টাকায় সংসার চলেনা তাই বাধ্য হয়ে চাকুরী নিতে হয়েছে ! আমি বলতাম আপনি মধ্যবিত্তের ঘরে জন্মে শ্রমিক রাজনীতিতে আসলেন কেন ? উনি হাসতেন বলতেন অন্য কোনদিন বলব ! আমার আর সেই গল্প শোনা হয়নি ! আলমগীর ভাই লক্ষীর ফোন নাম্বার দিলেন আর বললেন আমাকে দেখতে ইচ্ছে করে ! আমি একদিন যাব সময় পেলে !
লক্ষীকে ফোন দিলাম ! রিং হতছে আমি আমার গাড়িতে করে হাসপাতালে জাতছি ড্রাইভার গাড়ি চালাত্ছে পথে আমার প্রায় দুইঘন্টা থাকতে হয় ! বেশ কিছুক্ষণ রিং হবার পর লক্ষী ফোন ধরল ! আমি বুঝতে পারলাম হা লক্ষী ! ২২ বছর পর লক্ষীর কন্ঠ শুনছি কিন্তু আমার চিনতে কষ্ট হলনা কন্ঠ ! আমি পরিচয় দিবার পর লক্ষী খুব খুশি হলো ওকে মনে রেখেছি বলে ! ও জানালো সে এখন আর ১৪ নম্বর বস্তিতে থাকেনা ! আর বস্তির পরিবেশ ভালো নাই ! ওখানে এখন হিরোইন কেনা বেচা হয় তাই বাধ্য হয়ে কাঠাল বাগানে ছোট একটা বাসা নিয়ে থাকে ! অথইয়ের কথা জিগ্গেস করতে বলল ১০ বছর বয়সে সে একদিন হারিয়ে গেছে ! অনেক খোঁজা খুজি করেও তাকে আর পাওয়া যায়নি ! ওর নিজের সন্তানদের খবর নিয়ে ফোন রেখে দিলাম !
গাড়ি অনেক জোরে চলছে আমি চিন্তা করতে লাগলাম এখন উপায় ? ওকে পাব কি করে ? বাবা মা জন্মের পর রেললাইনের পাশে বস্তিতে ফেলে যাওয়া মানব শিশুটি কত কষ্ট করে দশ বছর পালন করার পর হারিয়ে গেল ! অথচ আমার তো খুঁজে পাওয়া দরকার ! হাসপাতালে আমার কাজ শেষ করে ফিরছি ! লক্ষী ফোন দিল কি খবর জানতে চাইতে বলল নম্বরটা ঠিক আছে কিনা তাই জানার জন্য ফোন দিয়েছে ! আমি আমার চেম্বারের ঠিকানা দিলাম আর পারলে যেন দেখা করে বলে কথা শেষ করলাম ! মনে মনে ভাবছি হারুন পালিয়েছে অথৈও হারিয়ে গেল ! এত বড় দেশের মধ্যে কেমন করে ওদের খুঁজে পাই ! .......চলবে

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational