বাবা
তোমার মৃত্যু দিবস আজ ! মনে ছিলনা আমার ! লিখে রেখেছিলাম তাও দেখতে ভুলেগেছি আমি ! ভুলোমন ভুলো জিন আমার কোষে কোষে ! সব ভুলে যাই শুধু ভুলিনা আমি বাঙালি বাংলা আমার ভাষা আর তাই রক্ত দিতে হয়েছিল আমাদের ! কত ভাষা পৃথিবীতে আছে কত ভাষা বিলুপ্ত হয়েছে কিন্তু কারো রক্ত দিতে হয়নি আমাদের দিতে হয়েছে ! আমাদের নিয়ে সবাই রাজনীতি করে তাই আমার মন জুড়ে আজীবন শুধু রাজনীতি ঘুরপাক খায় ঠিক আমাদের দেশটার মত !
ভারত স্বাধীন করার দরকার ! প্রানদিতে হবে প্রথম বাঙালির ! তিতুমীর সূর্যসেন প্রীতিলতা সবাই আমাদের ভাইবোন ! কেউ জানেনা কিন্তু ইংরাজ জানত আরো জানত নেতাজি সুভাষ ক্ষুদিরাম আর বাংলায় ওহাবী আন্দোলনের কেউ ইংরেজদের স্বস্তি দেয়নি ! নীলকরদের অত্যাচারের প্রতিবাদকারীরা রয়াল বেঙ্গলের উত্তরসুরী ! আজ হোক কাল হোক বাঘ তার গর্জন দেবেই ! অখন্ড ভারতের রাজধানী কলকাতা বাংলার রাজধানীও কলকাতা ! বাংলার প্রধান মন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী মুসলিমলীগের ! ভারতের তত্কালীন ১১ টি প্রদেশের একমাত্র মুসলিমলীগ মন্ত্রিসভা ! পাকিস্তানের রাজধানী হবে কলকাতা ! ইংরাজ শাসন করেছে মুঘলদের ভারত যার রাজধানী ছিল কলকাতা বাংলার রাজধানীও কলকাতা ! বাংলা পূর্ব পাকিস্তান হলে তার রাজধানী কলকাতা না হয়ে ঢাকা কেন হলো ? এর নাম ব্রিটিশ ! কোথাকার জিন্না নেতা হয়ে গেল মুসলিমলীগের হক ভাসানী সোহরাওয়ার্দী হারিয়ে গেলেন দলীয় কোন্দলে নেতা নাজিমুদ্দিন ! পশ্চিম পাকিস্তানের দালাল ! উর্দুকে চায় রাষ্ট্র ভাষা ! তাই পূণ্যভূমি পাকিস্তান রক্তে লাল ঢাকার রাজপথ !
বাঙালিকে দিখন্ডিত করলো মুসলিমলীগ নাকি ইংরাজ নাকি কংগ্রেস ? আমার মাথায় আজও ঢোকেনা বাঙালি সোহরাওয়ার্দী পশ্চিমবঙ্গে বাড়ি পূর্বপাকিস্তানের প্রধানমন্ত্রী ঢাকা তার রাজধানী !
কে বাধালো হিন্দু মুসলমান দাঙ্গা ? কংগ্রেস মুসলিমলীগ কেউ না দাঙ্গা বাধিয়েছে ইংরেজ কারণ ছাড়তে হতছে ভারত যার গোড়াপত্তন করেছে বাঙালি ! তাই বাংলাকে কর ভাগ ! শত্রুতা হোক হিন্দু মুছলমানের চিরতরে যাতে বাঙালি কোনদিন মাথা তুলে দাড়াতে না পারে ! মুসলিম শাসন ভারতে প্রবেশকরে মুঘলদের মাধ্যমে তারা কেউ ভারতের কোনো রাজ্যের ভাষায় কথা বলত না বাবর এসেছিলেন মধ্য এশিয়ার বর্তমান উজবেকস্তান থেকে ভারতে প্রতিষ্ঠা করেন মুসলিম মুঘল সাম্রাজ্য ! তার উত্তরসুরিয়া পরাজিত হয় ইংরাজদের কাছে ! ইংরাজরা ভারতে ধর্ম প্রচার করার জন্য আসে নাই ! এসেছিল লুন্ঠন করতে ! প্রথম বাধা পায় বাঙালির কাছে নামতার তিতুমীর গড়েছিলেন বাশের কেল্লা ! তার পর ক্ষুদিরাম সূর্যসেন প্রীতিলতা নেতাজীর কথা সবাই ভুললেউ ভোলেনি ইংরাজ ! তাই মুসলিমলীগের কাধে বন্দুক রেখে ভাগকরে বাংলা ! মুসলিম সংখ্যাগরিষ্ট প্রদেশ আরো ছিল কিন্তু ভয়াবহ দাঙ্গা বাধানো হলো কেবল বাংলায় ! চির শত্রু বানানো হলো বাঙালি হিন্দু মুসলমানে ! মুঘলদের সময় দাঙ্গা হলনা ইংরাজদের তাড়াতে হিন্দু মুসলমান কাধে কাধমিলিয়ে আত্মাহুতি দিল তারা শেষে কোন মন্ত্রবলে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু করে বাংলা বুদ্ধিতে আমার মাথায় আসেনা ! বাংলা জিনের মাথা খুব জটিল চিন্তা করতে পারিনা বাবা ! বাদবাকিত তুমি নিজের চোখেই দেখেছ মুসলিমলীগ বাংলার মানুষকে পাকিস্তানি বানাতে গিয়ে মাতৃ ভাষাই ভুলাতে চেয়েছিল ! বাঙালি মুসলমানরা মুসলিমলীগ কে আওয়ামিলীগ বানাতে দেরী করেনি তাই হিন্দু মুছলমানের সম্প্রীতির বাংলা আর তার সার্থক নেতৃত্ব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান !
বাবা তুমি সঠিক কাজটি সময় মত করেছিলে ! তোমার ভাই মুসলিমলীগের নেতা থাকলেউ তুমি আওয়ামীলীগের গোয়ালন্দ থানা শাখার সাধারণ সম্পাদক ! আমার গর্ব হয় আজও আমার বাবা তাঁর সময়ের সঠিক রাজনীতির প্রতিনিধিত্ব করেছেন ! মুক্তিযুদ্ধের সময় রাজকারর চাঁদ খা তোমাকে রাজবাড়ির সৈয়দ খামারের কাটাই খানায় ধরে নিয়ে যায় তোমার ভাই মুসলিমলীগার না হলে তুমি বাচ্তেনা আর আমরা হতাম শহীদ বাবার সন্তান ! যদিও অনেক রাজাকার বাংলাদেশের মন্ত্রিত্ব করেছে যা বাঙালি জাতির জন্য লজ্জার ! আমার খুব কস্ট হয় ক্ষমতার জন্য মানুষ এত নিচে নামতে পারে ! আমার সৌভাগ্য তুমি পাকিস্তানের দালাল ছিলেনা তাহলে আমার কষ্টের সীমা থাকত না ! তুমি ধার্মিক ছিলে কিন্তু ধর্ম নিয়ে নোংরা রাজনীতি করনি ! তোমার মৃত্যু দিবসে এই আমার শ্রদ্ধার্ঘ !
তোমার স্নেহের জাহিদ !

১৭ ই সেপ্টেম্বর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational