ডালএকিং পেইন
( একটি দীর্ঘ কবিতা )

জীবনের লক্ষ্য কি ?
মাঝে মাঝে পরীক্ষায় আসত
তাই বাধ্য হয়ে একদিন রচনা বইটা পরলাম
অনেক কিছু হবার রচনা আছে তবে দেখলাম
ডাক্তার হবার রচনাটা ভিসন সুন্দর
কোনো কিছু মুখস্ত করার দরকার নেই
শুধু একবার শুরু করতে পারলে একটানে ২০/২৫ পৃষ্ঠা
অনায়াসে লিখতে পারি আরো সুন্দর সুন্দর কথা নিজেও যুক্ত
করতেপারি তাই বাংলাতে জীবনের লক্ষ ডাক্তার হব বলেই
রেখে দিলাম কিন্তু মনে মনে অন্য ইচ্ছা ছিল !
একদিন ঠিক সময় এসে গেল সুযোগও এসে গেল
ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগ ভালই চলছিল !
মায়ের ইচ্ছা তাই ওগুলো ছেড়ে ছুড়ে পুণ্য ভূমি সিলেট
যাত্রা ডাক্তার হতে হবে মনে মনে বলি ; নিয়তি !

পাঠে আমার মন বসেনা রাজনীতির গন্ধে
যার প্রথম পাঠ আমার কলেজ জীবনেই হয়েছে !
সদ্য স্বৈরাচারের লাঠির বাড়ি খেয়েছি বিশ্ববিদ্যালয়
অনিদৃষ্ট কালের জন্য বন্ধ পুলিশ কলা ভবনের ভেতরে ঢুকে
আমাদের পিটিয়েছে আমরা একটু পরে পরিস্থিতি শান্ত হলে
বেরিয়ে আসলাম তার পর কত আন্দোলন হলো শিক্ষা ভবনের সামনে
গুলি চললে আমরা আমাদের সামনে লাশ পড়তে দেখলাম !

মা বললেন বিশ্ববিদ্যালয়ে পড়লে কবে লাশ হয়ে ফিরবি তার কোনো নিশ্চয়তা আছে ?
তার বদলে অগত্তা লাশ কাটার কাজে লেগে গেলাম !
কিচ্ছু বুঝিনা মনেউ রাখতে পারিনা কিছু
বড়ভাইরা বলল চিন্তার কিছু নাই কত গরু গাধা ডাক্তার হয়ে গেল
তুইও হবি শেষ পর্যন্ত হলামও যদিও অনেক কষ্ট হয়েছিল
একে পড়ালেখা খুব একটা করিনা তারপর করি রাজনীতি
তাও অস্ত্র ছাড়া !
অস্ত্রধারীদের শিক্ষাঙ্গনে মর্যাদাই আলাদা
এমনকি শিক্ষকরা পর্যন্ত সমীহ করে !

একটা গল্প বলি
সত্য গল্প যদিও সত্য গল্প মানুষ পছন্দ করেনা তবু বলি !
তখন কায়ক্লেশে আমি চতুর্থ বর্ষে উঠেছি
একদিন দুইদল ছাত্রকে অস্ত্র হাতে যুদ্ধ করতে দেখলাম
আমি গোলাগুলির মাঝে পরে গেলাম
আমি চিত্কার করে বললাম যুদ্ধ বন্ধ কর !
কে শোনে আমার কথা ওরা উল্টো আমাকে সরে যেতে বলল !
ঘটনা অনেকদুর গড়ালো তদন্ত কমিটি হলো
আমি চাক্ষুষ সাক্ষী দিলাম শ্রদ্ধেও তদন্ত কমিটি প্রধান আমাকে বললেন
তুমি যাদের নাম বললে তাদের বিগব্রাদাররা তোমাকে বাচতে দেবে ?

গভীর রাত টেবিলে বসে পড়ালেখার চেষ্টা করছি আর গান শুনছি !
ঘাড়ে শীতল একটা স্পর্শ অনুভব করলাম ফিরে তাকিয়ে দেখলাম
ডাক সাইটের এক ছাত্র নামধারী নেতা সঙ্গে আমাদের কলেজের একনেতা !
আমি ওনাদেরকে বসতে বললাম বসে ওনারা আমাকে আলটিমেটাম দিলেন
২৪ ঘন্টার মধ্যে আমার বক্তব্য প্রত্যাহার না করলে আমাকে সিলেটে থাকতে দেবে না !
ভাবলাম যান বাচানো ফরজ !
মায়ের ইচ্ছা পালন জায়েজ !
তাই পরের সকালে তদন্ত কমিটির কাছে প্রদত্ত আমার বক্তব্য প্রত্যাহার করে নিলাম !
সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গনের স্বপ্ন দেখা সম্ভব হলনা !

অগত্তা ডালএকিং পেইন শিখতে শিখতে সিলেট ছাড়লাম !
কিন্তু শিখতে পারলাম কৈ ?
কয়েকদিন যাবত আমার পিঠে ব্যথা বুঝতে পারছিনা
ব্যথাটা কোত্থেকে আসছে বউ বললেন বড় ডাক্তার দেখাও !
MRI করাও !
তার চিন্তা আমার স্বর্গীয় মা যিনি পেনক্রিয়েটিক কেন্সার এ মারাযাবার আগে একটা
ডালএকিং পেইন বলতেন অনেক বড় বড় ডাক্তার দেখিয়েছি কেউ বেথার কারণ বের করতে পারলেন না
কেউ বললেন মানসিক বেথা কেউ বললেন ছেলেরা বিদেশে থাকে একটা মোবাইল ফোন কিনে দাও
যোগাযোগ সহজ হলে মনভালো হয়ে যাবে বেথা কমে যাবে ! সার্জন গেস্ট্র এন্তারলোগিস্ট দেখালাম কেউ
রোগ ধরতে পারলনা অনেক পরে ডায়াগনোসিস হলো কারণ টিউমার টা ছিল অগ্নাশয়ের লেজের দিকে
তাই জন্ডিস হয়েছিল না আর তাই রোগ ধরতে দেরী হয় যাকে বলে এটিপিকাল প্রেজেন্তেসন !

ইসলাম শান্তির ধর্ম খুন খারাপির কোনো সুযোগ আছে বলে দেখিনি ! কিন্তু আমাদের দেশে কিছু রাজনীতিক দল আছে
আছে তাদের ছাত্র সংগঠন তাদেরকেউ বিভিন্ন সময় সশস্ত্র অবস্থায় দেখেছি ! এদের কিছু কিছু দলের নেতা কর্মীদের বিরুদ্ধে
আমাদের মুক্তি যুদ্ধের সময় হত্যা ধর্ষণ লুটতরাজের অভিযোগ আছে
তাই বিচার চলছে কিন্তু তাদের দিয়ে কিভাবে ইসলাম কায়েম হবে তা নিয়ে
আমার কিঞ্চিত হেডেকও আছে !
পরবর্তিতে যখন মায়ের রোগটা ছড়িয়ে গেল তখন MRI গাইদেদ FNAC করিয়া
রোগ নির্ণয় হইল বটে কিন্তু চিকিত্সা করার সুযোগ সামান্যই ছিল !
যথা রীতি তিনি আলোপাথী হমীয়পাথী এমনকি দোয়াকালামেও
সুস্থ হইলেন না অতিদ্রুত মৃত্যু বরণ করিলেন !
শ্রদ্ধেয় অধ্যাপক সার আমাকে সান্তনা দিয়া বলিলেন -
"তুমিত জান পেন্ক্রিয়াতিক কেন্সারের ফলাফল ভালো নয় !
সময় মত রোগ ধরতে পারলেই বা কি করিতে পারিতাম !"
আমি বলিলাম জি সার !
আজ আমার কেন যেন মনে হটছে আমাদের দেশের একটা রোগ আছে
দেশ বিদেশের বহু জ্ঞান বিজ্ঞানে পারদর্শী লোক নানাবিধ
বুদ্ধি পরামর্শ দিতেছেন পৃথিবীর শ্রেষ্ঠ অস্ত্রবাজ
মানবাধিকার লঙ্ঘনকারী দেশ আমাদের
মানবাধিকার শিখাইতে চেষ্টা করিতেছে
ঋণের টাকা স্থগিত রাখিয়া শত দেশ প্রেমিক হইতে বলিতেছে
কিন্তু তাহারাই আবার দেশে নির্বাচিত সরকার হটাইয়া
সামরিক শাসনকে অভিনন্দন জানায় !
আসলে আমাদের দেশের পেটের মধ্যে একটা
ডালএকিং পেইন আছে যা কেহই ধরিতে পারিতেছে না !
শেষ পর্যন্ত আমার মায়ের মত অবস্থা না হয় !
যখন রোগ ধরা পরিবে
তখন আর চিকিত্সার সময় থাকিবেনা !

জাহিদ ডাক্তার ঢাকা ২৮ শে সেপ্টেম্বর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational