খোলা চিঠি
ইদানিং প্রায় গ্রুপে একটা নোটিস দেখি দয়া করে রাজনৈতিক আলোচনা করবেন না ! আমি ভেবে পাইনা ওনারা রাজনীতি বলতে কি বোঝেন কি বোঝেন না ! রাজনীতি ছাড়া কোনো পোস্ট হয় তা আমার কখনো মনে হয়না ! এমনকি আমার চোখেউ পরেনা ! হয়ত দেখা যায় এডমিন নিজে যে বক্তব্য রাখছে তাতে অনেক সূক্ষ রাজনীতি আছে যা স্থুল রাজনৈতিক বক্তব্যের চেয়ে অনেক সুদুর প্রসারী ক্রিয়া বিক্রিয়া তারা তাদের নিজের বেলায় অনায়াসে ভোগ করছে ! কিন্তু কেন এ আহ্বান ? রাজনীতিকে আমরা ভয় পেলে আমরা রাজনীতি থেকে বাইরে যেতে পারব ? আমারতো মনেহয় না ! যেমন ধরুন আপনি একজনকে নামাজ পড়তে আহ্বান করছেন কিবা গির্জা পাগডাতে প্রার্থনার আহ্বান জানালেন এর মদ্ধেকি রাজনীতি নাই ? ধরুন কেউ যদি হিটলারের কিবা মুসোলিনির মতবাদের সমর্থনের পক্ষে একটি কার্টুন আকে কোনো বাঙালি হয়ত তার অর্থ না বুঝে নেট্থেকে নিয়ে নিজের ইচ্ছে মত একটা কাপ্শন জুড়ে দিয়ে এমন ভাব করলেন যেন জোক করলেন কিন্তু তিনি প্রকৃত পক্ষে ফাসিবাদের একজন প্রচারক হলেন ; হয়ত না বুঝেই হলেন তাও কিন্তু রাজনীতির বাইরে কিছু না ! রাজনীতি বুঝা যেমন রাজনীতি তেমন না বুঝাও রাজনীতিরই অংশ ! যা প্রকারন্তরে অপরাজনীতির পক্ষেই যায় ! রাজনীতি ছাড়া খুব একটা কিছু পৃথিবীতে আছে বলে আমার মনে হয়না ! একটু ভাবুন শ্রদ্ধেও অধ্যাপক ইউনুস সাহেবকে অর্থনীতিতে নোবেল না দিয়ে শান্তিতে নোবেল দেয়াকি রাজনীতি নয় ?
তাই আমি বলতে চাই আহ্বান হতে পারে নোংরা রাজনীতি পরিহার করুন ! যদিও নোংরামির বোধ সবার একরকম নয় ! দিব্বি পর্ণ ছবির নতুন কেপ্সন জুড়ে দিয়ে শিল্পী বনে জাত্ছেন ; সামান্য কৃতজ্ঞতাও জানাননা প্রকিত শিল্পীকে এটা একাধারে অনৈতিক এবং প্রকৃত পক্ষে হীন রাজনৈতিক ! তাই যদি কেউ মনে করে থাকেন আপনার রাজনীতি কেউ বুঝছে না তাহলে বলব আপনি ভিন্ন মত গ্রহণ করতে জানেন না তাই কোনো সংগঠন করার নৈতিক অধিকার আপনার নাই ! আগে নিজে শুদ্ধ হোন তারপর অন্যকে আলোর পথে আনুন ! আমার লেখাতে কেউ কষ্ট পেয়ে থাকলে আমাকে ক্ষমা করবেন ! আর কোনো সংগঠনের নীতি বিরোধী হলে মুছে ফেলুন আর সেই সাথে আমাকেউ সদস্য থেকে মুছে ফেলুন ! প্রগতির জয় হোক অন্ধত্ব নিপাত যাক !

ডাক্তার জাহিদ ঢাকা ১১ ই সেপ্টেম্বর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational