বাংলায় একটি প্রবাদ আছে শুনা ( শোনা ) কোথায় বিশ্বাস করবেন না ! এখন আমি বলিতে চাই সংবাদ পত্রের কথা কোন শ্রেণীতে পরে ! আমার ধারণা উহা শোনা গোত্রে ফেলা যায় কারণ সংবাদ পত্রের যে নৈতিকতা আমাদের দেশে বর্তমান তাকে হলুদ সাংবাদিকতা না বলিয়া উপায় নাই ! যদিও যে দৃষ্টিকোণ থেকে আমি এই মন্তব্য করিতেছি তাহাকে বলে ইথিকস যা চিকিত্সা বিজ্ঞানে মেডিকেল ইথিকস নামে পরিচিত যদিও তাহার উপস্থিতি বাংলা দেশে চিকিত্সকদের মাঝে খুব কমই দেখা যায় ! সে যাই হোক আবার দেখি দেখা কথা কোথায় পাওয়া যায় ! ৬৫ হাজার বর্গমাইলের দেশ বাংলাদেশ ! এই দেশে ৬৫ এর অধিক টেলিভিসন চ্যানেল দেখা যায় যদিও তার মধ্যে বেশিই ভারতীয় তথাপি বাংলা দেশী চ্যানেলের সংখ্যা কম নয় তাহাতে রাত্রি হইলেই কথা দেখা যায় অর্থাত টক শো ! ভারতীয় চ্যানেলগুলির কথা আজকে বলিবনা তা অন্যদিনের জন্য তোলা থাক ! তা এই দেখা কথায় দেখা যায় প্রতিদিন শ্রদ্ধেও মুছা ভাইদের কথা ! মধ্যরাতের অশ্বারোহী শ্রদ্ধেও ফয়েজ ভাইয়ের পরে যাহাকে আমি শ্রদ্ধার চোখে দেখি ! ভাই বলিলাম এই কারণেই যে বাংলাদেশে সাংবাদিকদের মধ্যে এখনো সার ( sir ) শব্দের প্রচলন শুরু হয়নি কেবল দলাদলি শুরু হয়েছে মাত্র ! তবে উনারা বলেননা কিবা জানেননা এহেন বিষয় নাই ! সেমনই কথা একদিন দেখিতেছিলাম ওই যে যখন পদ্মা ব্রিজ এর জন্য বৈদেশিক মুদ্রা পাঠাইবার জন্য মাননীয় প্রধানমন্ত্রী প্রবাসী বাংলাদেশীদের ডলার পাঠানোর আহবান করেছিলেন তখনকার কথা ! সাধারণত টেলিভিসন আমার খুব একটা দেখা হয়না তবু পদ্মা ব্রিজ নিয়ে আলাপে আমার কিঞ্চিত স্বার্থ থাকার কারণে ওই কথাগুলি দেখিতেছিলাম ! সার্থটিও এই ফাকে বলিয়া রাখি তা হইতেছে আমার বাড়ি পদ্মার ওই পাড়ে মানে বৃহত্তর ফরিদপুর বর্তমানে রাজবাড়ি জেলাতে ! যাই হোক মুছা ভাই বলিতেছেন ওনার মাথায় ঢোকে না প্রবাসী বাংলাদেশীরা তাহাদের পিতামাতা আত্তীয় স্বজনের কাছে ডলার পাঠাইলে সরকারের কি লাভ হইবে ! মনে মনে ভাবিলাম অর্থনীতির এই সহজ সুত্রটা যিনি বোঝেন না তাহদের কথা রাত জাগিয়া শুনার চেয়ে ভগবানের আকাশের তারা গণনা ঢের ভালো ! আর উনি এবং ওনাদের স্বজাতি ভাই বোনেরা যাহা ছাপার অক্ষরে লেখেন তাহারি নাম সংবাপত্র ! আর তাহা এক বান্ডিল কেন এক জাহাজ পরিয়াও ওই দ্বীপের পথহারা বেক্তিটি সঠিক সিদ্ধান্তটি লইতে পারিবেন বলিয়া মনে হয়না !

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational