রাজনীতি গণতন্ত্র পরিবারতন্ত্র ইত্যাদি ভাবনা

পূর্ব প্রকাশিতের পর :

ভেবেছিলাম ধর্ম সম্মন্ধে আর কিছু লিখবনা ! আমার দুই অগ্রজ একজন সনাতন ধর্মের পরিবেশে বড় হয়েছেন এখন সেই ধর্মকে ধর্ম বলতে নারাজ আর একজন আমার পিতৃ তুল্য বড় ভাই যিনি আমারি মত উদার মুসলিম পরিবারে বড় হইয়াছেন এখনো স্বধর্ম পরিহার করেছেন বলে বলেননি উভই আমার নমস্য ! আমি খুব খুশি হয়েছি দুজনেই আমার লেখার উপর জোরালো যুক্তি নির্ভর জ্ঞান গর্ভো মন্তব্য করে আমাকে উত্সাহিত করেছেন আজকের এই লেখায় ! রবিঠাকুরের ধর্ম সম্মন্ধে একটি গল্প দিয়ে শুরুকরি ওনারা রবীন্দ্রনাথকে আমার চেয়ে অনেকবেশী জানেন এমনকি চর্চাও হয়ত করেন বেশি কিন্তু আমি মাত্র কয়েকটি কারণে রবীন্দ্রনাথকে পছন্দ করি তার অন্যতম তিনি ভারতের আদি উপনিষদের ঋষিদের ধর্মে বিশ্বাসী ছিলেন আর প্রাচ্যের বিজ্ঞান সাহিত্য শিল্পকে উপেক্ষা না করেও এক ইশ্বরবাদে অবিচল ছিলেন ! যা আমাদের সকল নবীদের অনুসারিত ধর্মেরমতই সামঞ্জস্য পূর্ণ শুধু আচার আচরণে পার্থক্য এই যা ! গল্পটি এমন একদিন তিনি বোটে নদীতে ঘুরছেন আর পড়ছেন কোনো একটা গল্পের বই ! ইতিমধ্যে সন্ধা হয়ে কিছুটা রাতও হয়ে গেছে তাই মোমবাতির আয়ু হটাথ শেষ হয়ে যাওয়াতে তিনি মনখুন্যই হলেন ! পরক্ষনেই তার মন আনন্দে উদ্বেল হলো ফটফোটে জোসনায় চারিদিকে প্রকৃতি উদ্ভাসিত দেখে ! কবি মনে মনে ভাবলেন তার মন ক্ষুদ্র আলোতে আবদ্ধ ছিল আর তা নিভে গিয়ে চারদিক হতে আকাশ প্লাবি চাঁদের আলো এল যাকে আড়াল করে রেখেছিল মানব তৈরী মোমের আলো ! যা নিভে গেল তা আর যা বেরিয়ে এলো দুয়ের সৃষ্টি বিপরীত পদ্ধতিতে ! সে যাই হোক দাদা আমার বক্তব্যে যা অস্পষ্ট ভেবেছেন তার উত্তরে বলি নৈতিকতা ইন্সটিংট হলে সবার মাঝে সমান বিরাজ করার কথা না ? আর ধর্ম যদি আরোপিতও হয় তার নৈতিকতা গুলো অস্শ্বিকার কড়াকি মঙ্গল জনক ?
বড়দা তোমার মত আমি অগ্রায্য করিনা ওই সবগুলো ধর্মই একই ধর্মের বিবর্তিত রূপ তা সর্বশেষটিও তাই বলেছে তবে প্রক্রিয়াগত মত পার্থক্য ছাড়া আর কিছুনয় ! আর তা রাজনৈতিক তাও আমি মানি আর এর থেকে মুক্তির পথ খোঁজাই আমার লেখার উদ্দেশ্য !.......চলবে

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational