ধর্মীয় অনুভুতিতে আঘাত করা মানুষের কাজ নয়

মানুষ আদিকাল থেকে কোনো না কোনো ধর্ম পালন করে আসছে ! তাই বলা যায় মানুষই জগতে একমাত্র প্রাণী যারা আনুষ্ঠানিক ভাবে ধর্ম পালন করে ! হয়ত পশু পাখি গাছপালা তারাও তাদের নিজ নিজ ধর্ম পালন করে আমরা তা বুঝতে বা দেখতে পারিনা ! তবে তাদের ধর্ম পালনে একে অপরের সাথে হানাহানিতে লিপ্ত হলে নিশ্চই আমরা দেখতে পেতাম ! কারণ ওরা যখন খাদ্যের জন্য যৌনতার জন্য কিবা বাসস্থানের জন্য যুদ্ধে লিপ্ত হয় তাও আমরা দেখে থাকি ! তবে আমাদের পূর্ব পুরুষরা বিভিন্ন ধর্মে নতুন দীক্ষা দিতে গিয়ে বাধা প্রাপ্ত হয়ে যুদ্ধে লিপ্ত হয়েছে !
কিন্তু বিভিন্ন রাষ্ট্র সৃষ্টি হবার পর মানুষ আজ আর পৃথিবীতে কথাও নিজ নিজ ধর্ম পালন করতে বাধা প্রাপ্ত হয়েছে বলে শোনা যায়না !
আজকে বরং দেখা যায় বিভিন্ন ধর্মের মানুষ শান্তি পূর্ণ ভাবে পাশাপাশি নিজনিজ ধর্ম পালন করছে ! অন্যের ধর্মীয় অনুভুতিকে শ্রধা করা এখন প্রায় সকল ধর্মের বিবেকবান মানুষের কর্তব্য বলেই মনে করা হয় ! কারণ সকল ধর্মের মূল বাণী মানুষকে সত্য ও সুন্দরের পথে পরিচালিত করা ! কিছু কিছু মানুষ আকৃতির প্রাণী কেবল অন্যের ধর্মের মানুষকে অন্যায় ভাবে কটুক্তি বা বিদ্রুপ করে সাধারণ ধর্মপ্রাণ মানুষকে উত্তেজিত করে যাতে মানুষে মানুষে অশান্তি সৃষ্টি করা যায় ! প্রকৃত পক্ষে এরা ধার্মিকত নয়ই মানুষ নামেরও অযোগ্য বলেই মনে হয় ! সেই সমস্ত অমানুষদের উস্কানিকে ব্যবহার করে যারা সাধারণ মানুষকে হানাহানিতে লিপ্ত করে তারা আর যাই হোক মানুষ নামেরই অযোগ্য ! তাই তাদের ধার্মিক মানুষ বলেও মনে করার কোনো কারণ দেখি না ! প্রকৃত পক্ষে এরা একধরনের ধর্ম ব্যবসায় নিজের বেক্তি স্বার্থ উদ্ধারে ধর্মকে ব্যবহার করাই তাদের উদ্দেশ্য !
প্রকৃত ধার্মিক মানুষের উচিত এদের আসল চেহারা সাধারণের কাছে তুলে ধরা ! ধর্মের সত্যিকার শাশ্বত সুন্দর দিক মানুষের কাছে তুলে ধরে মানুষের মনুষত্বের বিকাশে অবদান রাখা ওই সমস্ত মানুষ নামধারী অমানুষদের উস্কানিতে কখনই উত্তেজিত না হয়ে মানুষকে শান্ত থেকে কুচক্রীদের চক্রান্ত ব্যর্থ করে দেয়া ! অধিকাংশ সময় দেখা যায় কিছু ধর্ম ব্যবসায় পারদর্শী রাজনৈতিক স্বার্থ হাছিলের জন্য সাধারণ ধর্ম প্রাণ মানুষকে উস্কে দিয়ে কোথাকার কোন হীন ধর্মানুভুতি আঘাতকারী দুষ্ট বেক্তিদের বিরোধিতার নামে দেশে অরাজগতা সৃষ্টির প্রয়াস পায় ! যা প্রকৃত পক্ষে ওই খারাপ ধর্মানুভুতিতে আঘাত কারি অমানুষদের মতই আচরণ করে ! যা মানুষের মনুষত্বকে কলংকিত করার উদ্দেশ্যেই সুচিন্তিত ভাবে জান মালের ক্ষতি করে প্রকৃত ধর্মকে কলঙ্কিত করার চেষ্টা করে ! আসুন সমাজের এই দুই হীন উদ্দেশ্যের মানুষরুপি দানবদের আসল চেহারা উন্মোচন করি ! অন্য পশু পাখি গাছপালার কাছে মানুষের সম্মান রক্ষার চেষ্টা করি ! তা না হলে ওদের সামনে দাড়াতে আমরা লজ্জা পাব !

জাহিদ ডাক্তার নরসিংদী ২২ সেপ্টেম্বর ২০১২ খ্রি :

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

poet

Early pregncy

poltitubeinternational